ট্রেড লাইসেন্স কি ও কেন করবেন? জেনে নিন খুব সহজে। (Trade License in Bangladesh)

Description

আপনারা যারা ব্যবসার সাথে জড়িত আছেন বা নতুন ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাদের সবার জন্য ট্রেড লাইসেন্স অপরিহার্য। কেননা বৈধভাবে ব্যবসা করতে হলে অবশ্যই ট্রেড লাইসেন্স করতে হবে। এছাড়া ব্যবসায়িক লেনদেন, চুক্তি, এবং ব্যবসায়িক পরিচালনার প্রতি পদক্ষেপেই এটির প্রয়োজন রয়েছে। সাধারণত সিটি করপোরেশন ও মেট্রোপলিটন এলাকার বাইরে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা বা জেলা পরিষদ এই লাইসেন্স প্রদান করে থাকে। ব্যবসা ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহারযোগ্য নয়। এই ভিডিওতে আমরা ট্রেড লাইসেন্স কোথায় ও কিভাবে করতে হয়, কি কি কাগজপত্রের প্রয়োজন, এর ফি কত ইত্যাদি আরো নানা প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো।

  • প্রশ্ন ১: ট্রেড লাইসেন্স কি?

    উত্তরঃ ব্যবসায় কাজের প্রথম ধাপ হলো ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স হলো ব্যাবসার অনুমতি পত্র। বৈধভাবে যেকোনো ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্স করা বাধ্যতামূলক।সাধারণত সিটি করপোরেশন ও মেট্রোপলিটন এলাকার বাইরে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা বা জেলা পরিষদ এই লাইসেন্স প্রদান করে থাকে। ব্যবসা ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহারযোগ্য নয়। লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ নির্ধারিত হবে আপনার ব্যবসার অবস্থান অনুযায়ী। ব্যবসার অবস্থান যদি ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় হয়, তবে আপনাকে সংশ্লিষ্ট সিটি করপোরেশন থেকে এটি সংগ্রহ করতে হবে। ব্যবসার অবস্থান সিটি কর্পোরেশন এলাকার বাইরে হলে, সংশ্লিষ্ট পৌরসভা, উপজেলা পরিষদ অথবা ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে এই License সংগ্রহ করতে হবে।

  • প্রশ্ন ২: কোন জায়গা/প্রতিষ্ঠান থেকে ট্রেড লাইসেন্স করতে হয় ?

     

    উত্তরঃ) সিটিকরর্পোরেশন,  ) পৌরসভা,  ) ইউনিয়নপরিষদ  )পৌরসভা  ) উপজেলাবাজেলাপরিষদএরযেকোনএকস্থানথেকেএইলাইসেন্সপ্রদানকরাহয়েথাকে।

  • প্রশ্ন ৩: কিভাবে ট্রেড লাইসেন্স করতে হয় ?

    উত্তরঃ নির্ধারিত আবেদন ফর্মে ট্রেড লাইসেন্স এর জন্য আবেদন করতে হয় । উদ্যোক্তার আবেদনের ভিত্তিতে এই লাইসেন্স প্রদান করা হয়ে থাকে । আবেদন ফরম এর সাথে উদ্যোক্তা কে কিছু কাগজ পত্র জমা দিতে হয়। ব্যবসার ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স এর জন্য আবেদন এবং প্রয়োজনীয় কাগজ পত্র জমা দিতে হয় ।

  • প্রশ্ন ৪: ট্রেড লাইসেন্স করতে কী কী প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয় ?

    সাধারণ ব্যবসার ট্রেড লাইসেন্স এর ক্ষেত্রে

    o   নির্দিষ্ট আবেদন ফরম পূরণ করতে হবে

    o   ব্যবসা প্রতিষ্ঠান এর স্থান ব্যক্তি গত হলে সিটি কর্পোরেশনের হাল নাগাদ হোল্ডিং ট্যাক্সের রশিদ, নিজের দোকান হলে ইউটিলিটিবিল এবং ব্যবসা প্রতিষ্ঠান ভাড়ায় হলে ৩০০ টাকার স্ট্যাম্পে ভাড়ার চুক্তিপত্রে সত্যায়িত ফটোকপি।

    o   আবেদনকারীর কপি পাসপোর্ট সাইজের ছবি

    o   ব্যবসা যদি যৌথভাবে পরিচালিত হয় তাহলে ৩০০ টাকার নন-জুডিশিয়াল ষ্ট্যাম্পে পার্টনারশিপের অঙ্গীকারনামা/শর্তাবলী জমা দিতে হবে

      ফ্যাক্টরির ট্রেড লাইসেন্স এরক্ষেত্রে

    o   পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্রের কপি

    o   প্রস্তাবিত ফ্যাক্টরি/কারখানার পার্শ্ববর্তী অবস্থান/স্থাপনার বিবরণ সহ নকশা/লোকেশন ম্যাপ

    o   প্রস্তাবিত ফ্যাক্টরি/কারখানার পাশ্ববর্তী অবস্থান/স্থাপনার মালিকের অনাপত্তি নামা

    o   ফায়ার সার্ভিস এর ছাড় পত্র।গ) সিএনজি ষ্টেশন/দাহ্য পদার্থ ব্যবসার ক্ষেত্রে বিস্ফোরক অধিদপ্তর/ফায়ার সার্ভিস ওপরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র/অনুমতিপত্র

    o   ক্লিনিক/প্রাইভেট হাসপাতালের ক্ষেত্রে ডিরেক্টর জেনারেলস্বাস্থ্য, কর্তৃক অনুমতি পত্র

    o   লিমিটেড কোম্পানির ক্ষেত্রে কোম্পানির মেমোরেন্ডাম অবআর্টিকেল অথবা সার্টিফিকেট অবইন কর্পোরেশন

    o   প্রিন্টিংপ্রেস এবং আবাসিক হোটেল এর ক্ষেত্রে ডেপুটিকমিশনার, কর্তৃকঅনুমতিপত্র

    o   রিক্রুটিং এজেন্সির ক্ষেত্রে মানব সম্পদ রপ্তানী ব্যুরো কর্তৃক প্রদত্ত লাইসেন্স

    o   অস্ত্র গোলা-বারুদ এর ক্ষেত্রে অস্ত্রের লাইসেন্স

    o   ঔষধ মাদক দ্রব্যের ক্ষেত্রে ড্রাগ লাইসেন্স এর কপি

    o   ট্রাভেলিং এজেন্সির ক্ষেত্রে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি

  • প্রশ্ন ৫: কারা ট্রেড লাইসেন্স করতে পারবেন ?

    উত্তরঃ নারী, পুরুষ উভয়ই ট্রেড লাইসেন্স করতে হবে তবে অবশ্যই তাকে কোন না কোন ব্যবসার সাথে জড়িত থাকতে হবে। বয়স ১৮ বছর এর উপরে হতে হবে ।

  • প্রশ্ন ৬: একটি ট্রেড লাইসেন্স কি একাধিক ব্যবসায় ব্যবহার করা যায় ?

    উত্তরঃ না একটি ট্রেড লাইসেন্স শুধু মাত্র একটি ব্যবসার জন্যই প্রযোজ্য অর্থাৎ যে ব্যবসা পরিচালনার জন্য ট্রেড লাইসেন্সটি করা হয় শুধু সেই ব্যবসা পরিচালনার জন্য ব্যবহার করা যাবে অন্য কোন ধরনের ব্যবসার জন্য ব্যবহার করা যাবে না ।নতুন কোন ব্যবসা শুরু করলে তার জন্য নতুন ট্রেড লাইসেন্স করতে হবে ।

  • প্রশ্ন ৭ : একটি ট্রেড লাইসেন্স কি একাধিক ব্যক্তি ব্যবহার করতে পারবেন ?

    উত্তরঃ না একটি ট্রেড লাইসেন্স শুধু মাত্র একজন ব্যবসায়ী /উদ্যোক্তা ব্যবহার করতে পারবেন অর্থাৎ যে ব্যবসায়ী /উদ্যোক্তার নামে ট্রেড লাইসেন্সটি করা হয়েছে এটি শুধু তার জন্যই প্রযোজ্য এটা কোন ভাবেই হস্তান্তর যোগ্য নয় ।

  • প্রশ্ন ৮: ট্রেড লাইসেন্স করতে কত দিন লাগবে?

    উত্তরঃ একটি লাইসেন্স পেতে ৩-৭ দিন সময় লাগতে পারে ।

  • প্রশ্ন ৯: ট্রেড লাইসেন্স কিভাবে এবং কোথা থেকে নবায়ন করতে হয় ?

    উত্তরঃ যে অফিস থেকে ট্রেড লাইসেন্স ইস্যু করা হয়, সেখান থেকেই ট্রেড লাইসেন্স নবায়ন করা হয়।  ট্রেড লাইসেন্স সাধারণত ১ বছরের জন্য ইস্যু করা হয়। প্রতি বছর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়। পুরানো ট্রেড লাইসেন্স দেখিয়ে নতুন করে ট্রেডলাইসেন্স নবায়ন করতে হয় ।

  • প্রশ্ন ১০: একটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ কতদিন? মেয়াদ পূর্ণ হলে কি করতে হবে?

    উত্তরঃএকটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ এক অর্থ বছর। অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ থেকে শুরু হয়ে পরের বছরের জুন মাসের ৩১ তারিখ শেষ হবে। শেষ হলে নবায়ন ফি দিয়ে আপনাকে লাইসেন্স নবায়ন করে নিতে পারবেন। আপনি যখনি ট্রেড লাইসেন্স করান না কেন জুলাইতে আবার নবায়ন ফি দিতে হবে।
    লাইসেন্স নবায়ন একটি নিয়মিত প্রক্রিয়া। এর মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে আবেদন করতে হবে। এ জন্য আগের ট্রেড লাইসেন্স নিয়ে দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে হবে। দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর কর্মকর্তা নবায়নকৃত লাইসেন্স প্রদান করবেন। লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্স ফির সমান। এই ফি আগের মতোই ফরমে উল্লিখিত ব্যাংকে জমা দিতে হবে।
    যদি সময়মত লাইসেন্স নবায়ন না করা হয় তাহলে আপনার ব্যবসার আইনগত বৈধতায় প্রশ্ন থেকেই যায়।

  • প্রশ্ন ১১: ট্রেড লাইসেন্স করার পর কোনো প্রয়োজনে নাম ঠিকানা পরিবর্তন করা যায় কি?

    উত্তরঃ ফি প্রদান ও এফিডেভিটের মাধ্যমে যেকোনো তথ্য পরিবর্তন করা যায় ।তবে এক অর্থবছরে ব্যবসায়িক ঠিকানা DNCC থেকে DSCC  বিপরীতে পরিবর্তন হলে ঠিকানা পরিবর্তন করা যায় না।সেক্ষেত্রে নতুন অর্থ বছরে নতুন ঠিকানা সহ নতুন লাইসেন্স করে নিতে হবে।যদি একই সিটি কর্পোরেশনের মধ্যে ঠিকানা পরিবর্তিত হয় তা হলে যে কোন সময়ই তা পরিবর্তন করা যাবে।

  • প্রশ্ন ১২: একটি ট্রেড লাইসেন্স দিয়ে কি বিভিন্ন ধরনের পণ্য নিয়ে ব্যবসা করা যায় ?

    উত্তরঃ  এক ট্রেডলাইসেন্স দিয়ে কাছাকাছি ক্যাটাগরির ভিন্ন ব্যবসা করা যায়, তবে সেক্ষেত্রে অবশ্যই ট্রেডলাইসেন্সে ভিন্ন ক্যাটাগরি যোগ করতে হবেএবংসেই ক্যাটাগরির লাইসেন্স ফি যোগ করতে হবে ।যেমন আপনি IT ক্যাটাগরি দিয়ে ট্রেডলাইসেন্স বা নিয়ে পরবর্তীতে Software ক্যাটাগরি যোগ করতে পারবেন ফি প্রদান সাপেক্ষে। বর্তমানেই-কমার্স ব্যবসার ট্রেড লাইসেন্স  IT বা Software ক্যাটাগরি দিয়ে করা হয়। তবে কাছাকাছি ক্যাটাগরির ব্যবসা না হলে অবশ্যই সেই ব্যবসার আলাদা ট্রেডলাইসেন্স করে নিতে হবে।

    একটি ট্রেড লাইসেন্স এর অধীনে বিভিন্ন রকমের পণ্য বিক্রি করা যায় । সেক্ষেত্রে ক্যাটাগরি হবে জেনারেল সাপ্লায়ার।

  • প্রশ্ন ১৩: একটি ট্রেড লাইসেন্স কয় জায়গায় ব্যবহার করা যায়?

    উত্তরঃএকটি ট্রেড লাইসেন্স একাধিক ব্যক্তি ব্যবহার করতে পারবেন না। একটি ট্রেড লাইসেন্স শুধু একজন ব্যবসায়ী / উদ্যোক্তা ব্যবহার করতে পারবেন। অর্থাৎ যে ব্যবসায়ী/উদ্যোক্তার নামে ট্রেড লাইসেন্সটি করা হয়েছে এটি শুধু তার জন্যই প্রযোজ্য। এটা কোনো ভাবেই হস্তান্তর যোগ্য নয়।

  • প্রশ্ন ১৪: ট্রেড লাইসেন্স কি দ্বৈত হতে পারে?

    উত্তরঃ  হ্যাঁ পারে, সেক্ষেত্রে দুজনের ছবি ও তথ্যের প্রয়োজন হবে। 

  • প্রশ্ন ১৫: একজন ব্যক্তির কি একের অধিক লাইসেন্স থাকতে পারে?

    উত্তরঃ  একজন ব্যক্তির একাধিক ট্রেড লাইসেন্স থাকতে পারে এবং তা একই ঠিকানা বা ভিন্ন ঠিকানা হতে পারে। 

  • প্রশ্ন ১৬: লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে কি?

    উত্তরঃ  মিথ্যা বা অসম্পূর্ণ তথ্য দিলে, লাইসেন্সে উল্লিখিত শর্তাবলি এবং সিটি করপোরেশনের আইন ও বিধি মেনে না চললে লাইসেন্স বাতিল হতে পারে।
    এছাড়া লাইসেন্স গ্রহীতার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হতে পারে। তবে যে কোনো ব্যবস্থানেওয়ার আগে গ্রহীতা কে কারণ দর্শানোর সুযোগ দিতে হবে।

    NB:তথ্যাদি সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী লিপি বদ্ধ করা হয়েছে। যে কোন সরকারী সিদ্ধান্তের পরিবর্তন, পরিবর্ধন ও সংযোজনের কারণে এই তথ্য গুলো অকার্যকর বিবেচিত হতে পারে।

Close

Trade License Fee

MAWbiz -